মেহেরপুরের কম্পোস্ট সার কৃষকদের আশার আলো



মেহেরপুর জেলার কৃষকদের মাঝে সিডি ভার্মি কম্পোস্ট (কোঁচো সার) দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। এ নতুন পরিবেশবান্ধব পদ্ধতি এখন শুধু এ জেলাতেই নয়, জনপ্রিয় হয়ে উঠেছে পার্শ্ববর্তী জেলাগুলোতেও।
মেহেরপুর: মেহেরপুর জেলার কৃষকদের মাঝে সিডি ভার্মি কম্পোস্ট (কোঁচো সার) দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। এ নতুন পরিবেশবান্ধব পদ্ধতি এখন শুধু এ জেলাতেই নয়, জনপ্রিয় হয়ে উঠেছে পার্শ্ববর্তী জেলাগুলোতেও।

এ সার ব্যবহারের ফলে ফসলি জমির উর্বরা শক্তি যেমন বৃদ্ধি পায় তেমনি অধিক ফলনের আশাও করা যায়।

মেহেরপুর সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারি কৃষি কর্মকর্তা এস এম কুতুবউদ্দিন ও তৌহিদুল ইসলাম সিডি ভার্মি কম্পোস্ট (কোঁচো সার) উৎপাদনের স্রষ্টা।

ওই দুজন কৃষি কর্মকর্তার যৌথ উদ্যোগেই সদর উপজেলার আমঝুপি কুঠিবাড়ি এলাকায় সিডি ভার্মি কম্পোস্টের মডেল পল্লি গড়ে উঠেছে।

এস এম কুতুবউদ্দিন উপসহকারি ও তৈাহিদুল ইসলাম বাংলানিউজকে জানান, ২০০৯ সালের দিকে সিডি ভার্মি কম্পোস্ট উৎপাদনে উদ্বুদ্ধ হয়ে সদর উপজেলার হিজুলীসহ কুষ্টিয়া জেলার বিভিন্ন এলাকা থেকে ১৫ হাজার কোঁচো সংগ্রহ করে  পরীক্ষামূলকভাবে সিডি ভার্মি কম্পোস্টে উৎপাদন শুরু করি। অল্প দিনের মধ্যেই সুফল পেতে থাকি। তারপর থেকেই শুরু হয় বৃহৎ আকারের পরিকল্পনা।

তারা পর্যায়ক্রমে হাউজ পদ্ধতি, রিং পদ্ধতি, নাদা পদ্ধতিসহ বিভিন্ন পদ্ধতি আবিষ্কার করে সিডি ভার্মি কম্পোস্টের চাষ শুরু করেন বলে জানান তারা।

এর পাশাপাশি হাউজ পদ্ধতির হাউজের চার পাশে ড্রেনেজ ব্যবস্থা করে মাছের চাষেও সফল হয়েছেন। সেখানে তারা কেঁচো চাষে রীতিমত পল্লী গড়ে তুলেছেন। সাথে সাথে সিডি ভার্মি কম্পোস্ট সম্পর্কে মাটির স্বাস্থ্য সুরক্ষায় কম্পোস্ট সারের প্রয়োজনীয়তা, উৎপাদন, কলা কৌশল, ব্যবহার ও এর অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কিত লিফলেট ছাপিয়ে এ সার উৎপাদনে চাষিদের উদ্বুদ্ধ করছেন।

এতে কম্পোস্ট বা জৈব সারের প্রয়োজনীয়তা, সুনির্দিষ্ট উপকারিতা ভার্মি কম্পোস্টের বৈশিষ্ট, উপাদান ও উৎপাদন পদ্ধতিসহ বিভিন্ন ধরনের তথ্য-উপাত্ত দেওয়া হয়েছে।

উপ-সহকারি কৃষি কর্মকর্তা এম এ কুতুবউদ্দিন বাংলানিউজকে জানান, এই প্রকল্পটি বাস্তব রূপ লাভ করলে উন্নতমানের পরিবেশবান্ধব সার পাওয়ার পাশাপাশি কোঁচোর সংখ্যা বৃদ্ধি পাবে। এতে করে দেশের প্রতিটি বাড়ি সার তৈরির কারখানায় পরিনত হবে। যাতে প্রতিটি কৃষক নিজেই এই সার তৈরি করতে পারবেন এবং মাটির স্বাস্থ্য রক্ষায় সচেতন হবেন।

এই সার কৃষকরা জমিতে ব্যবহার করে ভাল ফল পাওয়ায় এলাকায় জনপ্রিয়তা লাভ করেছে। রাসায়নিক সারের পরিবর্তে কেঁচো সার ব্যবহারে কৃষকরা ঝুঁকে পড়েছে। এ জেলার পার্শ্ববর্তী বিভিন্ন জেলায় এই সারের প্রসার দিনদিন বৃদ্ধি পাচ্ছে।


তথ্যসূত্র: বাংলা নিউজ ২৪


Share this:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Copyright © মেহেরপুর ২৪. Designed by OddThemes